বুধবার, ১৭ আগস্ট, ২০১৬

মৃত মনের কলি ফুটাতে প্যারিসে ব্যাস্থ কমেড

মৃত মনের কলি ফুটাতে প্যারিসে ব্যাস্থ কমেড

সাকিব আহমদ মুছা প্যারিস ফ্রান্স থেকে-সমাজ সেবায় প্যারিসের কমেড প্রশংসনীয়। এতদিন আমরা শুধু  মানবতা শুনেছি তবে কি ভাবে মানুষের সাথে মানবতা দেখানো হয় তা হয়তো আমরা অনেকেই জানতাম না। আর ২০১৫ সাল থেকে আমি না না সমস্যা ও মানসিক রুগে আক্রান্ত  হয়ে বাংলাদেশ ত্যাগকরি।

ইতি মধ্যে অজানা এক সময় ২০১৫ এর মাঝামাঝি স্বরণার্থী হিসাবে আশ্রয় এর জন্য ফ্রান্স-কে আমি মানবাধিকারের উপযুক্ত রাষ্ট্র হিসাবে নির্ধারন করি। তার পরিপ্রেক্ষিতে আমি আজ ফ্রান্সের একজন আপাতত স্বল্প সময়ের স্বরনার্থী হিসাবে বিবেচিত।

মানসিক ভাবে আমি যখন অত্যন্ত দুর্বল তার ঠিক সেই মুহুর্তে কোন এক ব্যাক্তির মাধ্যমে আমাকে কমেডের কর্তব্যরত সমাজ সেবক ব্যাক্তিগনের ও চিকিৎসক গনের স্মরনাপন্ন করা হয়।

বিগত ০৫ মে ২০১৬ইং থেকে আমি কমেডের  সমাজ সেবার সমস্থ কার্যকলাপ অসুস্থ অবস্থায় উপলব্দি করতে একরকমের ব্যাস্ত।

দিনের ভুরে যখন সূর্য উদয় তার টিক সেই মুহুর্তের পর থেকে শুরু হয় বিভিন্ন দেশ থেকে প্যারিসে আশা কমেডের দিকে স্বরনার্থীর এক ঢল। তখন নিজের কাছে আরো প্রশ্ন জাগে কমেডের সামাজিক কাজের প্রতি আরো গুরুত্বের সাথে নজর রাখার। যেখানে আছেন ভালো উন্নতমানের চিকিৎসক ও সমাজ সেবকগণ।

জানতে চাইলে কমেডে আশা যাওয়া স্বরনার্থীদের আলোচনা থেকে জানতে পারি  চিকিৎসা ও সমাজ সেবায় প্যারিসে কমেড অতুলনীয়। যেখান থেকে স্বরনার্থীগণ সব সুযোগ সুবিধা নিয়ে থাকেন। পুরো ঘটনার আলোকপাত বিশ্লেষণ করলে জানাযায় কমেডের চিকিৎসকরা স্বরনার্থীদের সব বিষয়ে দায়িত্বশীল।

উদাহরণ স্বরূপ যেমন আর দূরে পা না বাড়িয়ে আমার দিকে বিশ্লেষণ করলে চলে আসে কমেডের সৎ নিষ্ঠা কর্তব্যরত ডাক্তার মুরির কথা যিনি আমার মতো একজন বাঙ্গালীর মৃত মনের কলি ফুটানোর জন্য দীর্ঘ  দিন থেকে সীমাহিন চেষ্টা অব্যাহত রাখছেন। এমনকি ফ্রান্স প্রবাসী বাংলাদেশী স্বরনার্থীগণদের চুখ মুখ থেকে গণমাধ্যমে স্পষ্ট ফুটে আসে কমেডের চিকিসা ও সমাজ সেবক কাজের কথা। 

সাংবাদিক সাকিব আহমদ মুছা'র এক প্রশ্নের জবাবে বাংলাদেশি স্বরনার্থীগণ বলেন কমেডের চিকিসক ও সমাজ সেবক দায়িত্ব প্রাপ্ত  ব্যাক্তিগণদের প্রতি আমরা বুক ভরে কৃতজ্ঞতা প্রকাশ করছি। আর এটাও বলি কমেড যেন আজকের মতো আজীবন স্বরনার্থীদের প্রতি এভাবে তারা তাদের দায়িত্ব অব্যাহত রাখেন।


সততা ও নিষ্টার সাথে চুখে পড়ার মতো যে বা যারা কমেড থেকে স্বরনার্থীদের প্রতি অতি গুরুত্বের সাথে দায়িত্ব পালন করছেন আমরা তাদের ধন্যবাদ জানাই।             

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন