শনিবার, ২ এপ্রিল, ২০১৬

ফ্রান্স ও বেলজিয়ামে হামলার প্রভাব পড়েছে প্রবাসী বাংলাদেশীদের উপর

ফ্রান্স ও বেলজিয়ামে হামলার প্রভাব পড়েছে প্রবাসী বাংলাদেশীদের উপর

সাকিব আহমদ মুছা ফ্রান্স থেকে- বিগত দিন কয়েক আগে, ফ্রান্স এর রাজধানী প্যারিসে, ১২৯ জন নিহত, ৩৫২ জন আহত, ৯৯ জন শংকা যুক্ত ও বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের  বিমানবন্দর, একটি police মেট্রো ট্রেন স্টেশনে, আত্মঘাতি বোমা হামলার ঘটনায় গোটা ইউরোপীয়ান সহ ফ্রান্সে অবস্থানরত বাংলাদেশিদের চোখে, মুখে, ব্যাপক আতঙ্কের আবাস দেখা দিচ্ছে। ফ্রান্স প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে এক ঘরোয়া আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
ফ্রান্সের রাজধানী প্যারিস শহর এর “অভারভিলার এক হল রোমে, ফ্রান্স মানবাধিকারে সিনিয়র  সহ-সভাপতি জনাব শাহ জাহান শাহী এর সভাপতিত্বে ফ্রান্স মানবাধিকারে সাধারণ সম্পাদক- মাসুদ হায়দার এর পরিচালনায়, ফ্রান্স মানবাধিকার সংগঠনের কর্মী – জহিরু ইসলা, দৈনিক ড্রিম সিলেট অনলাইন নিউজের প্রতিনিধি সাংবাদিক- সাকিব আহমদ মুছা, ফ্রান্স আওয়ামী লীগ সংগঠনের কর্মী- সুমন আহমদ, ফ্রান্স মানবাধিকার সংগঠনের সদস্য- রাজু মিয়া, ফ্রান্স মানবাধিকার সংগঠনের কর্মী- নাছির উদ্দিন, ফ্রান্স মানবাধিকার সংগঠনের কর্মী- জামিল আহমদ, ফ্রান্স মানবাধিকার সংগঠনের কর্মী- আরিফ ( ১), ফ্রান্স মানবাধিকার সংগঠনের সদস্য- আরিফ(২), ফ্রান্স মানবাধিকার সংগঠনের সদস্য- মস্তাক হুসেন।
এসময় সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মুসলিম আলী, জমসর আলী, জুয়েল আহমদ, নাজিম উদ্দিন, সুহেল মিয়া, মাহবুব আলম, জুবেল  আহমে, নুরুল ইসলাম, সয়ফুল আলম সহ অন্যান্য।
বক্তারা বলেন ফ্রান্সে আত্মঘাতি বোমা হামলা ঘটনার রেশ কাটতে না কাটতেই আবার তার পার্শ্ব বর্তী দেশ বেলজিয়ামে একই ভাবে আত্মঘাতি বোমা হামলার ঘটনা ঘটল। এ ঘটনায় বেলজিয়াম এর রাজধানী ব্রাসেলসের মেট্রো স্টেশনে ২০ জন ও বিমানবন্দরে ১০ জন নিহতের সংবাদ জানাগেছে। প্রাথমিক হিসাবে। তাই আজ আমরা ফ্রান্সে অবস্থানরত বাংলাদেশের লোকজন  সহ গোটা ইউরোপিয়ান মানুষজন আঙ্কে-আতঙ্কিত। এদিকে বোমা হামলার পর থেকে ফ্রান্স ও বেলজিয়াম সহ গোটা ইউরোপ জোড়ে আইন শৃঙ্খল ও শান্তি রক্ষী বাহিনী আত্মঘাতি বোমাহামলা কারী  ইসলামিক স্টেট (আইএস) ঠকাতে ব্যাপক অভিযান সহ না না ধরনে পদক্ষেপ অব্যাহত রাখছেন।
ইতিমধ্যে দেখা গেছে ফ্রান্স ও বেলজিয়ামে হমলার পর থেকে ইউরোপিয়ান দেশ গোলোর মধ্যে দেয়াল উঠছে। যেখানে ছিলো ইউরোপিয়ান দেশ গুলি মু্ক্ত, স্বাধীন দেয়াল বিহীন। ফ্রান্স ও তার পার্শ্ববর্তী দেশ বেলজিয়ামে হামলার বিষয়টি ফ্রান্সে অবস্থানরত বাংলাদেশিদের মতান্তরে অত্যন্ত দু:খ জনক ও লজ্জা জনক আমরা তার নিন্দা জানাই। মানবাধিকারের এই দেশগুলিতে হামলার সাথে যেই জড়িতো হক না কেন থাকে দ্রুত আইনের মধ্য দিয়ে সঠিক তদন্তের মাধ্যমে গ্রেফতার সহ মানবাধিকার লঙ্গ জতিন কারনে শাস্তি দেয়া হোক।বর্তমানে আমরা  ফ্রান্সে ৬০-৭০ হাজারের মতান্তরে বাংলাদেশি নাগরিকগন অবস্থান করি। আত্মঘাতি বোমা হামলার পর থেকে ফ্রান্স ও বেলজিয়াম সহ গোটা ইউরোপিয়ানে আইনের কি পরিবর্তন আসে সেটা নিয়ে ও অনেকে বাংলাদেশি মেনের মধ্যে আতংক বিরাজ করছেন। যদিও ঐ আত্মঘাতি বোমা হামলার সাথে বাংলাদেশি লোকজন যদি ও জড়িত না। তার পর ও বিশেষ করে ফ্রান্স প্রবাসী বাংলাদিশি ফ্রান্স সরকারের নতুন আইনের নিয়ম, নিতির প্রতি গুরুত্বের সাথে নজর রাখছেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন