রবিবার, ২৪ এপ্রিল, ২০১৬

সিলেটে প্রবাসীর ভূমি জবর দখলের চেষ্টা সাইন বোর্ড ভাংচুর-মারধর

নগরীর রায়নগর বসুন্ধরা আবাসিক এলাকায় আব্দুল আহাদ (রহমান) নামের একজন প্রবাসীর আত্মীর স্বজন ও তাদের লোকজনের উপর সন্ত্রাসী হামলা চালিয়েছে কয়েক ব্যক্তি।
রোববার দুপুরে উক্ত প্রবাসীর ভূমিতে কাজকর্ম করতে গেলে স্থানীয় মৃত আছাব উদ্দিনের ছেলে শামীম আহমদ ও তাদের লোকজন নিয়ে এই হামলা চালানো হয়। দেশীয় অস্ত্র শস্ত্রে সঞ্জিত হয়ে সন্ত্রাসীরা উক্ত প্রবাসীর আমোক্তার ছদরুল হক ও তার স্বজনদের উপর হামলা চালায়। হামলায় ৩জন আহত হন।
আহতদের মধ্যে নজির অহামদ নামের একজনকে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এসময় সন্ত্রাসীরা প্রবাসীর জমিতে লাগানো স্বাত্তাধিকারী সাইন বোর্ড ভেঙ্গে ফেলে দেয়। খবর পেয়ে সোবহানীঘাট থানা পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন।
পুলিশ কর্মকর্তা আমিরের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাটি সর্ম্পকে অবগত হয়ে উভয় পক্ষকে তাদের দাবির স্বপক্ষে কাজগপত্র উপস্থাপন করার আহবান সহ শান্তিশৃংখলা বজায় রাখার অনুরোধ জানান। এসময় ছদরুল হক তার সিলেট মিউনিসিপ্যালটি মৌজার জেলা নং ৯১ ছাপা খতিয়ান নং ৫৩০৯ নামজারি ১৫০৩৭ স্থিত আট শতক ভূমির সকল কাগজপত্র দেখালেও উক্ত শামীম তাদের স্বপক্ষে কোন কাগপত্র দেখাতে পারেন নি।
যে কারণে পুলিশ কর্মকর্তা উভয় পক্ষকে তাদের কাগজপত্র নিয়ে সন্ধ্যায় কতোয়ালী মডেল থানায় আসার অনুরোধ জানান। জানা যায়, আব্দুল আহাদ (রহমান) নামক একজন লন্ডন প্রবাসী দীর্ঘদিন ধরে লন্ডনে অবস্থান করার কারণে তার ক্রয়কৃত জমি দেখাশোনা-ক্রয় বিক্রয় স্থানান্তর সহ ভোগ দখলের সুবিধা দিয়ে উক্ত ছদরুল হককে আমোক্তার নিয়োগ করেন।
(প্রমানীকরণ মামলা নং ৫৬৮/০৭) সে অনুযায়ী ছদরুল হক এই জমিটুকু দেখাশোনা ও রক্ষানাবেক্ষণ করে আসছিলেন। বর্তমানে জমিতে ভবন তৈরী সহ অন্যান্য কাজকর্ম করতে গেলে বাধা হয়ে দাঁড়ান পার্শ্ববর্তী বাসার শামীম আহমদ সহ অন্যান্য কয়েকজন। তারা ছদরুল হককে হুমকি দিয়ে উক্ত ভূমিতে তাদেরও মালিকানা দাবি করেন।
তারা ছদরুলকে হুমকি দিয়ে বলেন জমিতে আসলে হাত পা ভেঙ্গে দেওয়া হবে। এ অবস্থায় উক্ত জমিতে কাজকর্ম করার প্রয়োজন দেখা দেয়। সে প্রেক্ষিতে নিরাপত্তার স্বার্থে ও নির্বিঘ্নে কাজকর্ম চালিয়ে যেতে যাতে কোন বিঘ্ন না ঘটে সেজন্য এসএমপির কতোয়ালী মডেল থানার একটি জিডি এন্ট্রি করেন ছদরুল হক।
(জিডি নং ৯০২৩/তাং ২০/৪/১৬ ) এতে তিনি উল্লেখ করেন তার জমিতে কাজকর্ম করতে গেলে জনৈকা মহিলা বাধা প্রদান করেন এবং একটি মোবাইল ফোন থেকে (নং ০১৭৭৭২- ১৮০২৬৩) ২০ এপ্রিল বুধবার সন্ধ্যা ৭টা ৪৩ মিনিটে পুরুষ কণ্ঠে হুমকি দিয়ে ছদরুল হককে বলা হয় উক্ত ভূমিতে গেলে তার হাত পা ভেঙ্গে ফেলা হবে।
স্থানীয় লোকজনও ভূক্তভোগীরা জানান হামলাকারী লোকদের বিরুদ্ধে একাধিক অভিযোগ রয়েছে। ইতো মধ্যে প্রবাসী আব্দুল আহাদ (রহমান) এর ভূমির উপর পড়ে যায় তাদের লোলুপ দৃষ্টি। প্রবাসীর অনুপস্থিতির সুযোগে তার খরিদা ভূমিটি দখল করে নিতে নানা কৌশল অবলম্বন করা হয়।
এদিকে ছদরুল হক জানান প্রতিপক্ষরা নানা ধরণের নকল কাগজপত্র তৈরী করে এবং বড় বড় অফিসার বড় বড় লিডার তাদের আত্মীয় স্বজন পরিচয় দিয়ে ভয় দেখান। এমনকি ছদরুল হককে নারী নির্যাতন মামলায় ফাসানোরও হুমকি দিয়ে থাকেন।
এব্যাপারে পুলিশ কর্মকর্তা মোহাম্মদ আমির জানান, জমি নিয়ে দুপক্ষের বিরোধের ঘটনার খবর পেয়ে তারা ঘটনাস্থুলে পৌছেন। দুপক্ষকে তাদের দাবির স্বপক্ষে কাগজপত্র নিয়ে কতোয়ালী থানায় আসার পরামর্শ দেন। তাছাড়া বিরোধপূর্ণ ভূমিতে স্থিতাবস্থা বজায় রাখার আহবান জানান। এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানা যায়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন