মঙ্গলবার, ১৯ এপ্রিল, ২০১৬

প্রবাসীদের দাবি বাস্তবায়নে কাজ করবে ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশী এসোসিয়েশন

প্রবাসীদের দাবি বাস্তবায়নে কাজ করবে ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশী এসোসিয়েশন


সাকিব আহমদ মুছা, প্যারিস (ফ্রান্স) থেকে :– রবিবার, ১৭ এপ্রিল ২০১৬ ॥ ফ্রান্স সহ গোটা ইউরোপে দীর্ঘ দিন থেকে বসবাস করে আসছেন হাজারও বাঙ্গালী যদিও এবিষয়ে সঠিক কোন পরিসংখ্যান আদো মিলেনি। কেউ বা আছেন বৈধতা নিয়ে আর কেউ বা আছেন অবৈধ ভাবে তাই ইউরোপিয়ান প্রবাসী বাঙ্গালীদের নানা সমস্যা থাকতেই বা পারে এটার কোন সন্ধ্যেহানের অবকাশ নেই। দীর্ঘ দিন থেকেই ইউরোপিয়ান প্রবাসী বাঙ্গালীদের কিছু সমস্যার চিএ সহ গণ মাধ্যমে ফুটে এসেছে। যেমন প্রবাসে কোন বাঙ্গালী মৃতু্য বরন করলে তার লাশ নিজ দেশে তার পরিবার পরিজনের কাছে ফেরত পাঠাতে সম্মীলিত প্রবাসীদের আর্তিক অর্থায়নের সহযোগীতার মধ্যদিয়ে বাংলাদেশে পাঠানো হয়। তাই প্রবাসীরা এ বিষয়ে উদ্বিগ্ন।


গত রবিবার ফ্রান্সের রাজধানী প্যারিসে গ্র্যান্ড কনভেনশনের প্রথম অধিবেশনে চ্যানেল আই ইউরোপের ম্যানেজিং ডিরেক্টর রেজা আহমদ ফয়সল চৌধুরী সুয়েব এর সভাপতিত্বে শওকত হোসেন বিপু,র পরিচালনায় এসময় বক্তব্য রাখেন ইউরোপের বিভিন্ন দেশ থেকে আগত কমিউনিটি নেতারা। এসময় ইউরোপের বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাদেশীদের সমস্যা সমাধানে সংগঠনের কার্যকর ভূমিকা নিয়ে নিয়ে উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। উন্মুক্ত আলোচনায় অংশ গ্রহণ করেন যুক্তরাজ্য প্রবাসী শাহনুর খান, আশরাফ উদ্দিন, নজরুল ইসলাম খান, ফ্রান্স প্রবাসী এইচ এস হায়দার, মামুন মিয়া, অজয় দাস, ফয়জুল হক, ইতালি প্রবাসী কাজী মনসুর আহমদ শিপু, ওলি উদ্দিন শামীম,পর্তুগাল প্রবাসী শওকত উসমান, আবু ইউসুফ তালুকদার, গ্রিস প্রবাসী শাহনুর রিপন, সুইজারল্যান্ড প্রবাসী মাহাবুবুর রহমান সহ বিভিন্ন দেশের শতাধিক প্রতিনিধিরা।
২য় অধিবেশনে জার্মান প্রবাসী শারফুদ্দিন আহমদ জুয়েল এর সঞ্চালনায় সর্বসম্মতিক্রমে চ্যানেল আই ইউরোপের ম্যানেজিং ডিরেক্টর রেজা আহমদ ফয়সল চৌধুরী সুয়েব কে প্রধান উপদেষ্ঠা, শাহনুর খান কে সভাপতি, ওসমান হোসেইন মনির কে সাধারণ সম্পাদক, শারফুদ্দিনআহমদ জুয়েল কে কোষাধক্ষ্, ওলি উদ্দিন শামিম কে সাংগঠনিক সম্পাদক ও সংগঠনের উপদেষ্ঠা আশরাফ উদ্দিন -(যুক্তরাজ্য ) এইচ এস হায়দার (ফ্রান্স), নূরে আলম সিদ্দিকী বাচ্চু (ইতালি), সিনিয়র সহ-সভাপতি শওকত হোসেইন বিপু, সহ সভাপতি শাহনুর রিপন, মনসুর আহমদ শিপু, শাহজাহান খান, মামুন মিয়া, কামরুল হাসান জনি, বাদল আহমদ শেখ, ড. কাইয়ুম, তেরাউল ইসলাম, নাহার মমতাজ, সিনিয়র সাধারণ সম্পাদক মান্নান হীরা, সহ-সাধারণ সম্পাদক শওকত উসমান, নজরুল ইসলাম, সহ-কোষাধক্ষ্য অজয় দাস, সাংগঠনিক সম্পাদক ওলি উদ্দিন শামিম, সহ-সাংগঠনিক সম্পাদক আবু ইউসুফ, ফয়জলু হক, দপ্তর সম্পাদক আবু তাহির, সাংস্কৃতিক সম্পাদক মাহাবুবুর রহমান, সহ-সাংস্কৃতিক সম্পাদক আব্দুর রহিম আকাশ, প্রচার ও প্রকাশনা সম্পাদক এনায়েত হোসেন সোহেল, এন আই মাহমুদ, তাহসিন আহমদ, পাবলিক রিলেশন সম্পাদক সামসুল ইসলাম, বাংলাদেশ সমন্বয়ক ইকবাল করিম নিশান, মাসুদুল হক রনি, সমাজ সেবা সম্পাদক সেলিম উদ্দিন, সহ সমাজ সেবা সম্পাদক ফেরদৌস করিম আখনজি, মহিলা সম্পাদিকা সেলিনা আক্তার জোসনা, ও সম্মানিত সদস্য আব্দুল বাতেন, আব্দুল হাফিজ মোহাম্মদ সহিদুর রহমান কে নির্বাচিত করে আংশিক কমিটি গঠন করা হয়।


উক্ত সবায় বক্তারা বলেন নিজের মাতৃ ভূমি সফরে বাংলাদেশ যেতে  দিন-রাত ভোগান্তির শিকার হন প্রবাসী বাংলাদেশী যাএীগণ। নারী, পুরুষ, পরিবার-পরিজন নিয়ে প্রবাসে থাকেন অনেকেই। পরিবার-পরিজন নিয়ে নিজ দেশে পাড়ি জমাতে প্রবাসী বাঙ্গালীরা যতটা আনন্দ পান, তার চাইতে কষ্টের শিকার হতে হয় ইমেগ্রেশন এয়ারপোর্টএ অনেকটাই বেশি।

বক্তারা বলেন যদিও আমরা দীর্ঘ দিন থেকে এসব বিষয়ের দাবি আদায়ের লক্ষ্যে প্রবাসে সত ব্যাস্ততার সাথে  থেকেও কাজ করছি কিন্তু দু:খের বিষয় আদো সরকার আমাদের উপরোক্ত বিষয় গুলি আমলে নেয় নি। সরকার নিশ্চই জানেন প্রবাসীদের আয়দিয়ে বাংলাদেশের অর্থনীতির চাবি কাটি চলে। শুধু তাই নয় মুক্তি যুদ্ধ চলাকালে প্রবাসীদের ব্যাপক অবধান ছিল অব্যাহত। কিন্তু আজ প্রবাসীরা বাংলার সব সুযোগ সুবিধা থেকে বঞ্চিত। প্রবাসীদের ভোটাধিকারের দাবিও দীর্ঘ দিন থেকে উঠে এসেছে ইউরোপের না না গণমাধ্যমে। কিন্তু কোন ফল আদো মিলেনি।

তাই আমাদের এ লক্ষ্য বাস্তবায়নের প্রতি দায়িত্বের সাথে নজর ধারিতে রাখতে হবে, ইউরোপিয়ান প্রবাসী বাংলাদশী এসোসিয়েশনের সংগঠনের সকলকে। দল মত নির্বিশেষে দেশ, জাতী ও গণ মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে আমাদের সকল সামাজিক সংগঠনের কার্যক্রম  কে আরো বেগবান করে তুলতে হবে।


আবারও আমরা সরকারকে কড়া ভাষায় বলে দিতে চাই, সরকার যেন, আমাদের প্রস্তাবিত বিষয়গুলি দ্রুত গতিতে আমলে নেয়। যেমন প্রবাসীদের মর দেহ রাষ্ট্রীয় খরচে নিজ দেশে নেয়া ও ঢাকা টু ফ্রান্স, ইতালী সহ পুনরায় বাংলাদেশ জাতীয় পতাকাধারী বিমানের রোট চালু করেন এবং প্রবাসীদের ভোটাদিকারের দাবি বাস্ত বায়িত করেন।


বক্তব্যের শেষ আর্ধে বক্তারা বলেন, ফ্রান্স ও বাংলাদেশ সহ গোঠা ইউরোপে, মানব সেবার কাজ অব্যাহত রাখবে "ইউরোপ প্রবাসী বাংলাদেশী এসোসিয়েশন"। এমন কি ৮০০০০ হাজার অবৈধ বাংলাদেশিদের যাথে দেশে ফেরত পাঠানো না হয় তারা সে লক্ষ্যে ও তাদের কার্যক্রম অব্যাহত রাখবেন। ইউরোপের বিভিন্ন দেশগুলোতে সামাজিক কার্যক্রমের মাধ্যমে তারা ইউরোপের মানবাধিকারের সংগঠনগুলির সামনে বাংলাদেশের না না সমস্যা গুলি তুলে ধরবেন। যাতে করে তারা বুঝতে পারেন বাংলাদেশের সমস্যা গুলি ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন