বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০১৬

বৌদ্ধ জাতিকে তুর্কি থেকে উচ্ছেদ

সাকিব আহমদ মুছা, প্যারিস থেকেঃ
ভিডিও ছবি  সহ অনেক তথ্য এখন ভাইরাল হয়ে আছে ফেইসবুক সহ বেশ কিছু সামাজিক সাইডগুলিতে। নারকীয় হত্যাযজ্ঞের খবর আর গোপন নয় মায়ানমারের বৌদ্ধ জনগোষ্ঠী সহ বৌদ্ধের উপর। এগুলি দেখলে কোনো মানুষ মন বাঁধতে পারবে বলে আমার মনে হয় না। বিশেষ করে স্হানীয় তুর্কি মুসলমানরা সরকারি বাহিনী সাথে নিয়ে বৌদ্ধ জাতিকে তুর্কি থেকে বৌদ্ধের তাদের শিশুদের সহ নারীদের কুপিয়ে এবং পুরুষদের গুলি করে জ্বালিয়ে হত্যা করছে।

বৌদ্ধদের ইতিহাসে এমন হত্যাযজ্ঞের কারন হল মায়ানমারে মুসলিম রোহিঙ্গা নারী, পুরুষ, শিশু সহ নির্যাতনের নির্মমতা কারন। বিশেষ করে ধর্মীয় কারণে এটা যেমন বাংলাদেশে থাকা বৌদ্ধের ছুঁয়ে যাচ্ছে, ঠিক তেমনি বিদেশে অবস্থানরত বর্হির বিশ্বের বিবেকের পিঠে চাবুক মেরে যাচ্ছে। প্রবাসে এসব কথার এই বলে শেষ যে- ‘ভাই, বৌদ্ধের জন্য বিদেশ থেকে সমবেদনা ছাড়া কী আর করতে পারি?

আমরা যারা ইউরোপে থাকি বা থাকেন, তারা যদি একমাস দিনে মাত্র একটি চা কম পান করেন, কিংবা দু একটা সিগারেট কম খান, তাহলে হিসেব করে দেখুন- হয়তো  বৌদ্ধদের একটি ফ্যামিলির একমাসের খাবারের বন্দোবস্ত হয়ে যাচ্ছে! আমরা যারা প্রবাসে আছি, সবাই যে খুব ভাল আছি কিংবা বিলাসবহুল জীবন যাপন করছি তা না- কিন্তু আমাদের গায়ে না লাগা সামান্য প্রয়াস জাতিসংঘ চাইলে বৌদ্ধের জীবন হয়ে যেতে পারে।


একদিকে যেমন অশেষ পূণ্যের সুযোগ, অন্যদিকে আমাদের উপর বর্তানো মানবিক দ্বায়িত্ব পালন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন