শনিবার, ৩১ ডিসেম্বর, ২০১৬

নামে কিছু যায় আসে, আবার যায় আসেও না


মানুষ বিচিত্র। শান্তি যেমন ভালোবাসে, অশান্তিও বাসে। সে কারণেই চারদিকে অশান্তি। সবাই যদি শান্তি ভালোবাসতো, তাহলে পৃথিবীটা শান্তিময় হত। আজও পৃথিবীতে থেকে থেকে অশান্তি উথলে ওঠে। চিরকালই এমন হয়েছে। কিছু লোক শান্তির জন্য চেষ্টা করে আর কিছু লোক অশান্তি সৃষ্টি করতে ছুটোছুটি করে। পৃথিবী ধ্বংস করার লোকের যেমন অভাব নেই, পৃথিবীকে ধ্বংসের হাত থেকে বাঁচাবার লোকেরও অভাব নেই। পৃথিবীকে ধ্বংসের হাত থেকে যারা বাঁচাচ্ছেন, তাদের প্রতি আমাদের, আমরা যারা বেঁচে আছি, কৃতজ্ঞ থাকা উচিত।

হিটলারের মানবতাবিরোধী মতবাদের বিরুদ্ধে আমরা শুভবুদ্ধির মানুষ দাঁড়িয়েছি। সবাই কিন্তু দাঁড়ায়নি। নানা দেশে, নানা অঞ্চলে দেখি হিটলারের সমর্থক। শুধু ইউরোপে নয়, এশিয়ায় আফ্রিকাতেও দেখি হিটলারের পক্ষে লোক কথা বলছে। মানবতা সবাই মানে না। হিংস্রতার প্রতি কিছু মানুষের আকর্ষণ দুর্দম্য।

অনেকে তাদের সন্তানের নাম রেখেছে হিটলার। অস্ট্রিয়ায় বা জার্মানিতে নয়, ঘটনা ঘটেছে ভারতবর্ষে। বাদামি অনার্যের নাম হিটলার। কালো মুখ কালো চুলের নাম হিটলার। ভারতবর্ষেই কারো কারো নাম শুনেছি স্টালিন। হিটলার আর স্টালিনের ভারতীয় ভক্তরা তাদের পুত্র সন্তানের নাম রেখেছে তাদের গুরুর নামে। বর্বরতাকে মহিমান্বিত করার লোক বিশ্ব সংসারে নেহাত কম নয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন