সোমবার, ১৪ মার্চ, ২০১৬

স্বগিত ঘোষনা দিয়েও সিলেটে চলছে বানিজ্য মেলার কাজ

সিলেটে স্বগিত ঘোষনা দিয়েও চলছে আন-র্জাতিক বানিজ্য মেলার কাজ। বিতর্কিত মাঠে বানিজ্য মেলা নিয়ে কাটছে না ধুমজাল। আদালতের প্রতি শ্রদ্ধার কথা জানিয়ে আয়োজক প্রতিষ্টান সিলেট মেট্রেপলিটন চেম্বার অব কমার্স এন্ড ই্‌ন্ডাস্ট্রি গত ১২মার্চ সংবাদ সম্মেলন করে বানিজ্য মেলা স্বগিত ঘোষনা দেয়। স’গিত ঘোষনা দিলেও গতকাল সোমবার (১৪মাচ) বিকেল পর্যন- চলতে থাকে মেলার কার্যক্রম। সরেজমিনে গিয়ে দেখা গেছে, নির্মান শ্রমিকরা মেলার গেইট ও মেট্রোপলিটন চেম্বারের মেলা অফিস পাকা ও টাইস করনের কাজ করে চলেছে। পাশপাশি স্টল নির্মান এবং ফিল্ড সমতল ও সলিংয়ের কাজও চলছে। মাঠের উপর মহামান্য হাইকোর্টের সি’তাবস’া ও সামপ্রতিক দেয়া কনটেম্‌ট নোটিশ পেয়েও কিভাবে কাজ চলছে এর কোন জবাব দিতে চাচ্ছেন না মেলার ভেন্যু ঠিকাদার ও ম্যানেজার এম এ মইন খান বাবলু। অথচ এ মেলার জন্য বরাদ্দকৃত মাঠের ভুমির উপর রয়েছে জালালাবাদ ইন্টারন্যাাশনাল স্কুল এন্ড কলেজের রিট মামলা (নং-৭৮৬২/২০০৯)। এই রিটে প্রদত্ত ১৭.১১.২০৯, ও ১০.০২.২০১০ এবং ০৪.০৮২০১০ তারিখের আদেশে মেলার মাঠ বিষয়ে ভুমি মন্ত্রনালয়ের ডেপুটি সেক্রেটারীসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে রুলনিশি জারীর পাশপাশি সব কার্যক্রমের উপর স’গিতাদেশ দেয়া হয়েছে।
অভিযোগ পাওয়া গেছে, আদালতের সি’তাবস’া লংঘন করে সিলেট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওযামী লীগের সহ-সভাপতি আশফাক আহমদ গত ঈদুল আযহার সময় এ মাঠে ‘বিরাট গরু-ছাগরের হাট’ বসিয়ে লাখ লাখ টাকা কামাই করেছেন। অতি সমপ্রতি সিলেট মেট্রোপলিটন চেম্বার বানিজ্য মন্ত্রনালয় থেকে সিলেটে বানিজ্য মেলার অনুমতি লাভ করলে উপজেলা পরিষদ চেয়ারম্যান মেলার জন্য নগরীর শাহী ঈদগাহ সংলগ্ন মাঠ বরাদ্দ দেন বলে সাংবাদিকদের জানান। মাঠটি সিলেট সদর উপজেলার খেলার মাঠ বলে দাবি করা হলেও জালালাবাদ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ কর্তপক্ষের দাবি এটা স্কুলের মাঠ। এ দাবিতে জালালাবাদ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ কর্র্তৃপক্ষ গত ২০০৯ সালে মহামান্য হাইকোর্টে রিট মামলা করে। মামলায় মাঠের উপর সি’াবস’ার আদেশ দিয়ে সংরকারসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে রুল জারী করে। পরবর্তীতে ২০১০সালে সি’তাবস’ার মেয়াদ বৃদ্ধি করা হলে এখনো তা বহাল আছে। সি’তাবস’া লংঘন করে গত ৯মার্চ ওই মাঠে আন-র্জাতিক বানিজ্য মেলা উদ্বোধনের তারিখ দেয়া হলে পরে তা পিছিয়ে ১২মার্চ এবং পরে ১৪মার্চ ধার্য করা হয়। ইত্যবসরে সিলেটের জেলা প্রশাসক কার্যালয়ের মাধ্যমে ‘কনটেম্‌ট নোটিশ’ পেয়ে নড়ে চড়ে বসেন মেলার আয়োজকরা। স্কুল কর্তৃপক্ষের সাথে আলোচনা করেন মেলা সম্পন্ন করার জন্য। কিন’ স্কুল কর্তৃপক্ষ কোন প্রকার ছাড় না দেয়ায় গত ১২মার্চ সাংবাদিক সম্মেরন ডেকে মেলা স’গিত ঘোষনা দেয় সিলেট মেট্রেপলিটন চেম্বার অব কমার্স। স’গিত ঘোষনার দু’দিন পরও সোমবার (১৪মার্চ) সরেজমিনে মেলার কাজ চলমান এবং ও কিছু কিছু স্টলে পন্য সাজিয়ে রাখতে দেখা গেছে।
এ ব্যাপারে রিট মামলার বাদী জালালাবাদ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ চেয়ারম্যান আফছর উদ্দিনের সাথে কথা হলে তিনি জানান, মাঠটি স্কুলের । স্কুলের মাঠে মেলা বসার কোন সুযোগ নেই। মাঠের উপর আদালতের সি’তাবস’া রয়েছে এবং আয়োজকরা মেলা স’গিত করেছেন বলে জানিয়েছেন। এর পরও অনানুষ্টানিকভাবে মেলার কার্যক্রম চলতে থাকলে এর বিরুদ্ধে আইনী ব্যবস’া নেয়া হবে বলে জানান তিনি।
সিলেটে আন-র্জাতিক বানিজ্যমেলা পরিচালনা কমিটির আহ্বায়ক ও সিলেট মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল জনান, ‘মেলা বন্ধ করা হয়নি। আজ ১৪মার্চ উদ্বোধনের যে কথা ছিল তা স’গিত করা হয়েছে মাত্র। তবে এর আগে থেকেই টাইস ও ডেকুরেশন কাজ চলমান ছিল। তা এখনো চলমান রয়েছে কি না তা দেখছি’ বলে জানান তিনি। সিলেট থেকে সাকিব আহমদ মুছা

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন