বৃহস্পতিবার, ১৭ মার্চ, ২০১৬

বাংলাদেশ বিমানের ঢাকা টু প্যারিস রুট পুনরায় চালু

সাকিব আহমদ মুছা,ফ্রান্স থেকে:সরকারের সহযোগীতা ও সাধারন মানুষের দাবী বাস্তবায়নে বাংলাদেশ ক্ষমতাশীন সরকারকে বাংলাদেশ বিমানের ঢাকা টু প্যারিস রুট পুনরায় চালু করন বিষয়টি সু-নজরে নিতে  ফ্রান্সএ অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের প্রানের দাবী। তবে এর সাথে এখানে অবস্থানরত সকল স্থরের ফ্রান্স প্রবাসীর সর্বাত্মক সহযোগিতা দরকার। দাবী বাস্তবায়নে ইতিমধ্যে বাংলাদেশি লোকজনের  মধ্যে কয়েকটি দলে বিভক্ত হয়ে ফ্রান্স এর রাজধানী প্যারিসের বিভিন্ন স্থানে পৃথক পৃথক কমিটি গঠন বাস্তবায়িত হয়েছে।
বাংলাদেশের জাতীয় পতাকাদ্বারী যাত্রীবাহী বিমানের ঢাকা টু প্যারিস রুট পুনরায় চালুর জন্য ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশি লোকজনের  মধ্যে কয়েকটি দলে বিভক্ত হয়ে ফ্রান্স এর রাজধানী প্যারিসের বিভিন্ন স্থানে পৃথক পৃথক কমিটি গঠন বাস্তবায়িত হয়েছে।  সিলেট জেলার সমাজ-কল্যান সমিতির সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগ ফ্রান্স শাখার যুগ্ম সাধারণ সম্পাদক দেলওয়ার হোসেন কয়েছকে আহবায়ক করে ১০১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।
গতকাল সোমবার প্যারিসের ক্যাথসীমা এলাকার একটি রেস্তোরায় বাংলাদেশ বিমানের ঢাকা-প্যারিস রুট পুনরায় চালু করার জন্য বাস্তবায়ন কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়। সুনামগঞ্জ পৌরসভার সাবেক প্যানেল মেয়র জসিমউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে ফ্রান্সে বসবাসরত বাংলাদেশী অভিবাসীদের বিভিন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সভায় সর্বসম্মতিক্রমে দেলওয়ার হোসেন কয়েছকে আহবায়ক এবং টি এম রেজা সহ ফ্রান্সস্থ বাংলাদেশের আটটি বিভাগীয় সমিতির সভাপতি অথবা সাধারণ সম্পাদককে যুগ্ম আহবায়ক করে ১০১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়। এসময় উপস্থিতি নেতৃবৃন্দগণ বলেন বর্তমান ক্ষমতাশীন আওয়ামীলীগ সরকার যাতে আমাদের ঢাকা-প্যারিস রুটে বাংলাদেশের যাত্রীবাহী বিমান পুনরায় চালুর বিষয়টি গুরুত্বের সাথে আমলে নেয়। ইতি মধ্যে ঢাকা টু প্যারিস রুটে বাংলাদেশের যাত্রীবাহী বিমান পুনরায় চালুর লক্ষ্যে গঠিত আহবায়ক কমিটির পাশাপাশি ফ্রান্সে অবস্থানরত জ্যেষ্ঠ বাংলাদেশী নাগরিক চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ ও মুকাভিনেতা পার্থ প্রতিম মজুমদারসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দকে নিয়ে উপদেষ্টা কমিটি গঠিত হয়েছে।
উপদেষ্টা কমিটির সঙ্গে পরামর্শ করে আহবায়ক কমিটি যৌক্তিকভাবে ঢাকা টু প্যারিস বিমান রুট পুনরায় চালুর জন্য কাজ করে যাবে।
প্রসঙ্গত, ফ্রান্সে বর্তমানে ৬০-৭০ হাজারের উর্ধে বেশী বাংলাদেশী রয়েছে। পাড়া প্রতিবেশি ও আত্মীয় স্বজনের সঙ্গে সাক্ষাত এবং ব্যবসা সহ নানা অন্যান্য কাজে নিয়মিত বাংলাদেশীরা দেশে যান যাইতে আগ্রহী। ঢাকা-প্যারিস বাংলাদেশি যাতএীবাহি বিমান এর সরাসরি ফ্লাইট না থাকায় ট্রানজিট রুটে যাতায়াত করতে হয়। অনেক সময় শিশু ও বয়স্ক লোকদের ট্রানজিটের কারনে নানা সমস্ায় ও বিড়ম্বনায় পড়তে হয়। এছাড়া কোন বাংলাদেশী লোক মারা গেলে তার মরদেহ পরিবহনেও অনেক ভোগান্তি পোহাতে হয়। বিমানের সরাসরি রুট পুনরায় চালু হলে যাত্রী সংকট থাকবে না এবং এটি একটি লাভজনক রুটে পরিনত হবে বলে ধারণা করা হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন