বুধবার, ৩০ মার্চ, ২০১৬

৪৬তম মহান স্বাধীনতা দিবস পালন করল ফ্রান্স আওয়ামী লীগ



৪৬তম মহান স্বাধীনতা দিবস পালন করল ফ্রান্স আওয়ামী লীগ

সাকিব আহমদ মুছা ফ্রান্স থেকে- ৪৬তম মহান ঐতিহাসিক স্বাধীনতা দিবস উপলক্ষ্যে। ফ্রান্স আওয়ামী লীগ এর উদ্যোগে। এক বিশাল আলোচনা সভার অনুষ্ঠান। ফ্রান্সের রাজধানী প্যারিস শহরের মেট্রো "হুসের" একটি রেস্তুরায় গত কাল সন্ধ্যা ৭ ঘটিকা হইতে রাত অন্তত ১২ ঘটিকা পর্যন্ত। যথাযোগ্য মর্যাদায় ও গভীর শ্রদ্ধা আর ভালোবাসার মধ্য দিয়ে পালন করল ফ্রান্সে অবস্থানরত বাংলাদেশ ফ্রান্স আওয়ামী লীগ। 
ফ্রান্স আওয়ামী লীগ সহ-সভাপতি ওয়াহেদ বার তাহের এর সভাপতিত্বে, ফ্রন্স আওয়ামী লীগ সাধারণ সম্পাদক- আবুল কাশেম এর পরিচালনায়, ফ্রান্স আওয়ামী লীগ কমিটির উপদেষ্ঠা মন্ডলীর  চেয়ারম্যান- জনাব মিজান চৌ: মিন্টু, ফ্রান্স আওয়ামী লীগ সহ-সভাপতি-কামরুল ইসলাম বকুল, সাধারণ সম্পাদক- আলী হোসেন (অল ইউরোপীয়ান কর্মজীবীলীগ), তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক-শাহ জাহান শাহী ফ্রান্স আওয়ামী লীগ ,প্রচার সম্পাদক-নুরুল হক ভূয়া ফ্রান্স আওয়ামী লীগ, আমিন খান হাজারী ফ্রান্স আওয়ামী লীগ নেতা, মুক্তিযুদ্ধা মনু মিয়া ফ্রান্স আওয়ামী লীগ, বঙ্গবন্ধু সংস্কৃতি পরিষদ সভাপতি- মিয়া জামিরুল ইসলাম ফ্রান্স আওয়ামী লীগ , সাধারণ সম্পাদক-ওবায়দুল ইসলাম রুহেল ফ্রান্স আওয়ামী কর্মজীবী লীগ, পারভেজ রশিদ ফ্রান্স আওয়ামী লীগ নেতা, আসাদু জ্জামান সুমন ফ্রান্স আওয়ামী কর্মজীবী লীগ, সহ-প্রচার সম্পাদক- মাছুম আহমদ ফ্রান্স আওয়ামী লীগ, খালেদ আহমদ ফ্রান্স আওয়ামী কর্মজীবী লীগ, এসময় সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- হাসান আহমেদ, সাহুদ আহমেদ, দেলোয়ার হোসেন, সালেহ আহমেদ, রাসেল আহমেদ, আব্দুল মান্নান, আমিনুল ইসলাম (জুয়েল), আজাদুর রহমান, সাদিকুর রহমান, রুমেল আহমেদ, জহির উদ্দিন, সুহেব আহমেদ, জাবুল আহমেদ সহ অন্যান্য।

এসময় বক্তারা মহান স্বাধীনতা দিবস ও মুক্তিযুদ্ধের বিভিন্ন দিক-বেদিক তুলে ধরে বলেন, ২৫শে মার্চ কালোরাতে পশ্চিম পাকিস্তানী পাক হানাদার বাহীনী বাঙ্গালী জাতীর উপর পরিকল্পিত ভাবে গণহত্যার কথা। প্রতিবাদে রাস্তায় নামে আসে লাখ বাঙ্গালী। কিন্তু দু:খের বিষয় পশ্চিম পাকিস্তানের পাকহানাদার বাহিনী একই মধ্য রাতে গ্রেপতার করে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। গ্রেপতার হবার আগে ২৫শে মার্চ কালোরাত ১২ ঘটিকার পর ২৬শে মার্চের শুরুতে বাংলাদেশ স্বাধীনতার ঘোষনা দেন শেখ মুজিব। আর বলেন এটাই হয়ত আমার শেষ বার্তা, আজ থেকে বাংলাদেশ স্বাধীন, আমি বাংলাদেশের মানুষকে আহ্বান জানাই। ৩০ লক্ষ্য শহীদ আর ২ লক্ষ্য মা বোনের উজ্জত সহ জেল খানায় জাতীয় ৪ নেতা হত্যা ও জাতীর পিতা বঙ্গবন্ধুর ৯মাস জেল কাটা এমন কি স্ব-পরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করা সহ তারই আলোকে আজ বাংলাদেশ বিশ্বের মানচি্এ একটি লাল সবুজ পতাকার স্বাধীন শোনার বাংলার রাষ্টের পরিচিতি।


স্মরণ করি ভারতের ইন্দিরা গান্দির কথা, যিনি দীর্ঘ ৯মাস বাংলাদেশ যুদ্ধ বিধবস্ত থাকা কালীন সময়, ১কোটি বাঙ্গালী রিফোজি আশ্রয় দেন। আমরা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করি মুক্তিযুদ্ধে আত্মদান কারী সকল শহীদদের কথা। তার সাথে স্মরন করি স্ব-পরিবারে জাতীর পিতা বঙ্গবন্ধুকে হত্যার কথা। যার জন্ম না হলে বাংলাদেশ আজ লাল সবুজ পতাকা নিয়ে বিশ্বের মানচি্এ একটি স্বাধীন রাষ্টের পরিচিতি হতো না। জাতীর পিতা বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো শোনার বাংলা গড়া। তাই তারই সু-যোগ্য কন্যা বাংলার মাটি ও মানুষের মা বর্তমান প্রধান মনএী জন নেএী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্ত বায়িত করতে একধাপ এগিয়ে এলেও শোনার বাংলা গড়ার লক্ষ্যে ইতি মধ্যে আরো না না পদক্ষেপ গ্রহন করছেন। ২০২১ সালের মধ্যে বাংলাদশেকে বঙ্গবন্ধুর আদর্শে আদর্শিত করে একটি সুখি সমৃদ্ধ দেশ হিসে গড়ে বাংলার সর্বস্থরের মানুষ জনকে উপহার স্বরুপ প্রধান করা বঙ্গবন্ধুর কন্যা জন নেএী শেখ হাসিনার অঙ্গীকার। এই কাজকে বাদাগ্রস্থ করতে অতিথেও ইতি মধ্যে দেশে না না ষড়যন্র সহ মুক্তি যুদ্ধের ঘাতক দালাল, আলবদর-আল শামস্ ১৮-১৯ বার জননেএী শেখ হাসিনা কে হত্যার চেষ্টা করছে। শেখ হাসিনার লক্ষ্য তার বাবার স্বপ্নের শোনার বাংলা গড়া। তাই ইতি মধ্যে শেখ হাসিনার নেতৃত্বে বাংলার মাটিতে যুদ্ধ পরাধী ও মানবতা বিরুধী কয়েক নেতার ফাসি হয়েছে। আমরা আশাকরি বাকীদের ও দ্রুত আইনের মধ্যে দিয়ে ফাসি দিয়ে জাতীকে কলংক মুক্ত করে দেশকে শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে নিবেন ও নতুন প্রজন্মকে মুক্তি যুদ্ধের ইতিহাস ও বঙ্গবন্ধুর আদর্শে আদর্শিত করে দেশ থেকে মৌলবাদী, জঙ্গী, ১৯৭১ সালের ঘাতক দালাল মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিরুধী দেশে অস্তিতিশীল সৃষ্টি কারীদের হটিয়ে বাংলার সর্বস্থরের জনগন কে সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নে জননেএী শেখ হাসিনার নেতৃত্বে ২০২১ সালের মধ্যে বাংলাদেশ একটি মডেল রাষ্টের পরিণত হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন